Trust-Dhanipur-Mosque

রামজন্মভূমি-বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্ট বরাদ্দকৃত অযোধ্যার ধানিপুর গ্রামে পাঁচ একর জমিতে মসজিদটি নির্মিত হবে।

অযোধ্যা: উত্তর প্রদেশের অযোধ্যাতে নির্মিত একটি ভবিষ্যত মসজিদের প্রথম ছবি ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (আইআইসিএফ) প্রকাশ করেছে। মেগা প্রকল্পে একটি হাসপাতাল, একটি গ্রন্থাগার এবং একটি সম্প্রদায় রান্নাঘর থাকবে যার সাথে কাটা প্রান্ত ডিজাইন রয়েছে।

রামজন্মভূমি-বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্ট কর্তৃক বরাদ্দকৃত ধানিপুর গ্রামে পাঁচ একর জমিতে মসজিদটি নির্মিত হবে। উত্তর প্রদেশের সুন্নি ওয়াকফ বোর্ড প্লটটিতে মসজিদ এবং অন্যান্য উপযোগিতা নির্মাণের জন্য আইআইসিএফ ট্রাস্ট গঠন করেছিল।

নীলনকশা অনুসারে কমপ্লেক্সে একটি গম্বুজ বিশিষ্ট মসজিদ, ২০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল, একটি কমিউনিটি কিচেন এবং একটি আধুনিক গ্রন্থাগার স্থাপন করা হবে।

প্রকল্পের উপস্থাপকদের একজন জামিয়া মিলিয়া ইসলামিয়ার প্রফেসর এস এম আক্তার বলেছেন, "মসজিদটির নকশা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রস্তুত করা হয়েছে এবং এটি কোনও গম্বুজ ছাড়াই ডিমের আকারের হবে। দ্বিতল মসজিদটি থাকবে না কোন মিনার। "

"মসজিদে সৌর বিদ্যুত স্থাপন করা হবে এবং একই সাথে প্রায় ২ হাজার মানুষ 'নামাজ' দিতে পারবেন," তিনি আরও যোগ করেন।

একটি আনুষ্ঠানিক বিবৃতিতে আইআইসিএফ জানিয়েছে যে হাসপাতালটি আশেপাশের জনগণের অত্যাধুনিক অত্যাধুনিক সুবিধাদি সরবরাহ করবে, যা পুষ্টিহীন ও গর্ভবতী মায়েদের ভুগছে এমন শিশুদের প্রয়োজনের দিকে দৃষ্টি নিবদ্ধ করে।

বিল্ডিং কাঠামোতে ট্রাস্ট অফিস এবং প্রকাশনার ঘরও থাকবে গবেষণা এবং ইন্দো ইসলামিক কালচারাল-লিটারেচার স্টাডিজের একটি প্রকাশনা ঘরকে কেন্দ্র করে।

প্রাথমিকভাবে মসজিদটির নির্মাণ কাজ ২ শে জানুয়ারী থেকে শুরু হওয়ার কথা ছিল, তবে কিছু প্রযুক্তিগত বিলম্বের কারণে এই প্রকল্পটি আগামী বছরের ১৫ আগস্ট থেকে শুরু হবে।

এছাড়াও, কোনও রাজা বা কোনও শাসকের নামে মসজিদটির নামকরণ করা হবে না, বরং আইআইসিএফ মসজিদটিকে ধনপুর মসজিদ নামকরণের পরামর্শ দিয়েছে তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া এখনও হয়নি।