নীতীশ কুমার সরকার বিহারে সবার জন্য বিনামূল্যে কোভিড ভ্যাকসিন অনুমোদন করেছে

নির্বাচনের আগে জাতীয় গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল ২০ লক্ষ চাকরি দেওয়ার প্রস্তাবও মন্ত্রিসভা সাফ করেছে।

 মঙ্গলবার বিহারের নীতীশ কুমার সরকার ক্ষমতাসীন জনতা দল ইউনাইটেড ও তার মিত্র বিজেপি যে নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছিল, তা পূরণের দিকে এক ধাপ এগিয়েছে, কারণ তারা রাজ্যের সমস্ত মানুষকে বিনামূল্যে অ্যান্টি-করোনভাইরাস ভ্যাকসিন সরবরাহের প্রস্তাব অনুমোদন করেছে। গত মাসে মন্ত্রনালয় বরাদ্দের পর মন্ত্রিসভার প্রথম বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জাতীয় গণতান্ত্রিক জোট বিরোধী দলীয় নেতা তেজশ্বী যাদবের সরকারী চাকরীর প্রতিশ্রুতি মোকাবেলার প্রতিশ্রুতি দিয়েছিল, যা ২০ লক্ষ বেসরকারী ও সরকারী চাকরির উত্থাপনের প্রস্তাবও মন্ত্রিসভা মঞ্জুর করেছে।

রাজ্য সরকার অবশ্য প্রতিশ্রুত চাকরি কীভাবে তৈরি করা হবে তা স্পষ্ট করেনি।

মহিলা ক্ষমতায়নের সাথে যুক্ত বেশ কয়েকটি প্রস্তাবও সরকার সাফ করেছে। অবিবাহিত গ্র্যাজুয়েট মহিলাদের জন্য  Rs. 50,000 এর একটি নির্দিষ্ট অনুদান দেওয়া হবে; যারা কেবলমাত্র স্কুল শেষ করেছেন তারা Rs. 25,000 পাবেন। 

একটি প্রকল্প চালু করা হবে যার আওতায় নারীদের উদ্যোক্তা হওয়ার জন্য ৫ লক্ষ টাকা পর্যন্ত সুদমুক্ত দেওয়া হবে।

মন্ত্রিপরিষদ "সাত নিশ্চল পার্ট -২" প্রয়োগের অনুমোদন দিয়েছে, মুখ্যমন্ত্রী বিহার বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের প্রতি তার দৃষ্টিভঙ্গি তুলে ধরার আগে ঘোষণা করেছিলেন এই সাতটির দ্বিতীয় অংশ সমাধান করেছেন।

বিরোধীরা বিজেপিকে কেবলমাত্র নির্বাচন-সীমিত রাজ্যের জন্য বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ঘোষণার জন্য কটূক্তি করেছিল।

"বিজেপি-শাসিত রাজ্যগুলির কী হবে? 

যে ভারতীয়রা বিজেপিকে ভোট দেয়নি তারা বিনামূল্যে কোভিড ভ্যাকসিন পাবে না?" - অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) প্রশ্ন করেছিল।