উইস্টারনের আইফোন কারখানার সহিংসতা: পুলিশ কলার এসএফআই তালুক রাষ্ট্রপতিকে আটক করেছে


কলার পুলিশ বৃহস্পতিবার কোলারের উইস্ট্রনের আইফোন কারখানায় ভাঙচুরের ঘটনায় ভারতের কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত একটি সংগঠন 'স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া'র তালুক রাষ্ট্রপতিকে আটক করেছে।

 এই মামলার তদন্তকারী কলার পল্লী পুলিশ বুধবার শ্রীকান্তকে আটক করেছিল। কলার পল্লী পুলিশ জানিয়েছে যে কর্মচারীদের, যাদের বকেয়া বেতনের পরিমাণ এবং অতিরিক্ত সময়ের কাজের জন্য অর্থ প্রদান করা হয়নি, তারা  কয়েক সপ্তাহ আগে বিক্ষোভের জন্য সাহায্য চেয়ে শ্রীকান্তের কাছে গিয়েছিলেন বলে অভিযোগ করা হয়েছে।

১২ ডিসেম্বর, উইস্ট্রন এবং এসএফআইয়ের কর্মীরা সকাল ১১ টায় কলার সংগ্রাহক সত্য্যাবমের কার্যালয়ের বাইরে বিক্ষোভ করার পরিকল্পনা করেছিলেন। পুলিশ জানিয়েছে যে শ্রীকান্ত অভিযুক্তদের জন্য হোয়াটসঅ্যাপ বার্তাটি নিরাময় করেছিলেন বলে কর্মীদের মধ্যে ব্যাপক প্রচারিত হয়েছিল।

কলার পল্লী পুলিশ জানিয়েছে যে, ১২ ডিসেম্বর সকালে শ্রীকান্ত এবং বেশ কয়েকটি এসএফআই কর্মীরা উইস্ট্রনের চত্বরে প্রবেশের অভিযোগ এনেছিলেন এবং অভিযোগ করেছেন যে তারাও যে ভাঙচুর চালিয়েছিল তারই অংশ ছিল।

"শ্রীকান্তকে আটক করা হয়েছিল। আমরা সহিংসতা প্ররোচিত করতে এবং কোম্পানির কর্মচারীদের বাইরে থাকা লোকজনকে যে প্ল্যান্টে ভাঙচুর করা হয়েছিল, সেখানকার লোকদের নিয়ে আসার বিষয়ে তাঁর জড়িততা নিয়ে প্রশ্ন করছি।"

নাইট শিফটে উইস্ট্রনের কর্মীরা এইচআর ডিপার্টমেন্টের কর্মীদের সাথে একটি চিঠি নিয়ে গিয়েছিলেন যাতে দাবি করা হয় যে সংস্থাটি ওভারটাইমের কাজের জন্য বকেয়া পাওনা এবং অর্থ প্রদান করবে। টিএনএম এর আগে যে কর্মচারীদের সাথে কথা বলেছিল তারা বলেছিল যে তারা পাথর ছোঁড়া হয়েছে। তারা আরও বলেছিল যে ১২ ডিসেম্বর প্রথমবারের মতো তাদের অভিযোগ নিয়ে উইস্ট্রনের পরিচালনায় যোগাযোগ করা হয়নি এবং গত ছয় মাস ধরে কয়েক হাজার কর্মচারীর মধ্যে ক্ষোভ আরও বেড়েছে। কলার পুলিশ এ পর্যন্ত ১৩২ জনকে গ্রেপ্তার করেছে।

আরও পড়ুন: উইস্ট্রন আইফোন প্ল্যান্টের সহিংসতা: শ্রমিকরা বলছেন যে কয়েক মাসের মধ্যে কয়েক মাসের ক্ষোভের আক্রমণের পেছনে ক্ষোভ রয়েছে

ভাঙচুর, শান্তি লঙ্ঘন, দাঙ্গা ও হামলার অভিযোগে ১২ ডিসেম্বর কলার পল্লী থানায় ৫০০০ ঠিকাদার কর্মী সহ ৭,000 অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছিল।