অর্থ মন্ত্রী  নির্মলা সীতারমণ কেন্দ্রীয় বাজেট  'এর আগে এমন কখনও নয়' প্রতিশ্রুতি দিয়েছেন

১৮ ডিসেম্বর অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কেন্দ্রীয় বাজেট  'এর আগে এমন কখনও নয়' প্রতিশ্রুতি দিয়েছেন , যেহেতু সরকার মহামারীবিহীন অর্থনীতি পরিচালনা এবং প্রবৃদ্ধিকে ধাক্কা দেবে বলে মনে করছে। স্বাস্থ্য, মেডিকেল রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট (আরএন্ডডি) এবং টেলিমেডিসিন গোছানোর জন্য আরও বেশি দক্ষতার বিকাশের ক্ষেত্রে বিনিয়োগ গুরুতর হতে চলেছে, জীবিকার চ্যালেঞ্জগুলি বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং দক্ষতা বিকাশের ক্ষেত্রে আরও নতুন দৃষ্টিভঙ্গি সহ একটি নতুন ক্যানভাসে দেখতে হবে।

"আমাকে আপনার ইনপুটগুলি প্রেরণ করুন যাতে আমরা এমন বাজেট দেখতে পারি যা বাজেট আগের মতো হয় নি, একভাবেই। ভারতের ১০০ বছরের বাজেটকে এভাবে মহামারী হিসাবে দেখা হত না " এবং তা হতে যাচ্ছে না সম্ভব না হলে যতক্ষণ না আমি আপনার ইনপুট এবং ইচ্ছার তালিকা পেয়েছি, আপনাকে কী চ্যালেঞ্জের মধ্য দিয়ে রেখেছে তার স্পষ্ট পর্যবেক্ষণ ... তা ছাড়া আমার পক্ষে এমন কিছু খসড়া তৈরি করা অসম্ভব যা বাজেটের আগে কখনও হবে না, যে বাজেট পরে তৈরি হচ্ছে? মহামারী, "সিথারামন সিআইআই পার্টনারশিপ সামিট ২০২০-এর ভাষণে বলেছিলেন।

২০২১-২২ সালের কেন্দ্রীয় বাজেট সংসদে প্রথম ফেব্রুয়ারি, ২০২১ উপস্থাপিত হওয়ার কথা রয়েছে। মন্ত্রী বলেছিলেন যে প্রবৃদ্ধিকে পুনরুদ্ধার করতে সেই অঞ্চলগুলিতে সমর্থন বাড়াতে হবে যা কোভিড -১৯ মহামারীর কারণেও খারাপভাবে ব্যাহত হয়েছে। যে অঞ্চলগুলিতে এখন নতুন চাহিদা এবং বৃদ্ধির নতুন ইঞ্জিনগুলির কেন্দ্র হতে চলেছে।

"আমাদের আকার, জনসংখ্যা এবং অর্থনৈতিক উন্নয়নের ও ভারত গঠনের যে সম্ভাবনা রয়েছে তা বিবেচনা করে আমি এখানে বলতে দ্বিধা করব না যে আমরা কয়েকটি অন্যান্য দেশের পাশাপাশি বিশ্বব্যাপী বৃদ্ধির ইঞ্জিন হব। আমরা এতে উল্লেখযোগ্য অবদান রাখব। "বিশ্ব অর্থনৈতিক পুনর্জাগরণ," তিনি বলেছিলেন। আরও, সিথারমন বলেছিলেন যে পরিকাঠামোয় আরও বেশি তহবিল সরবরাহ করার সময়, কেবল ভবন ও হাসপাতাল সরবরাহের জন্য নয়, এই হাসপাতালগুলি চালনার সক্ষমতা প্রদানের জন্যও ব্যক্তিগত অংশীদারিত্ব আনতে গুরুত্বপূর্ণ হবে।

টেলিমেডিসিনগুলি পরিচালনা করার জন্য আরও বৃহত্তর স্তর বোঝার এবং বৃহত্তর দক্ষতার প্রয়োজন হবে, তিনি উল্লেখ করেছিলেন। "... অনেক অর্থনীতি ভাবছে যে ভ্যাকসিনটি তৈরির পরে বা তাদের শংসাপত্র প্রাপ্ত হওয়ার পরে কোথায় পাওয়া যাবে, যা কোথাও তৈরি হচ্ছে, সেগুলি গ্রহণ করতে হবে।"